এম আবুহেনা সাগর, ঈদগাঁও:
সারাদেশের ন্যায় ককসবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওর ছয়টি ইউনিয়নে ২৩ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পযন্ত ১৪৪টি কেন্দ্রে একযোগে শিশুদের খাওয়ানো হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। ঈদগাওর অসংখ্য শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।
সকাল সাড়ে দশটায় দিকে জালালাবাদ স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো ক্যাম্পেইনে অংশগ্রহন করেন ঈদগাহ রিপোটার সোসাইটির সাবেক সভাপতি এম আবুহেনা সাগর, সহ সভাপতি শফিউল আলম আজাদ, বর্তমান সাংগঠনিক সম্পাদক মফিজুল ইসলাম মফি, স্বাস্থ্য পরির্দশক জমিরুল হক, সেচ্ছাসেবক রাশেলসহ বিপুল সংখ্যক শিশু।
তবে স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) বিভিন্ন টিকাদান কেন্দ্রে নিয়োজিত ছিলেন সাবর্ক্ষনিক ভাবে।
৬ থেকে ১১মাস বয়সী শিশুদের একটি ‘নীল’ রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের খাওয়ানো হচ্ছে একটি ‘লাল’ রঙের ক্যাপসুল।
স্বাস্থ্য নিদের্শনা সূত্রে জানা যায় , ভিটামিন ‘এ’ প্রধানত শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে। শুধু তাই নয়, এই ভিটামিন শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল জটিলতা কমায় এবং শিশুর মৃত্যুও ঝুঁকি কমায়।